বায়নানামা দলিল লেখার নিয়ম সমন্ধে অনেকেই ভালোভাবে অবগত নই। আজকে আমি শেয়ার করবো কিভাবে একটা পারফেক্ট বায়নানামা দলিল লেখা যায়। তাহলে চলুন দেখে নেই বায়নানামা দলিল কিভাবে লিখতে হয়।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

বায়নানামা দলিল

বায়নাকৃত সাইল জমি ৩.৫০ শতাংশ, মূল্য ৫,৭০,০০০/= টাকা। বায়না বাবদ ৩,০০,০০০/= টাকা। বাকী মূল্য ২,৭০,০০০/= টাকা। মেয়াদ ০৩ (তিন) মাস। মৌজা-৪৩ নং শ্রীপুর। উপজেলা-শ্রীপুর। জেলা-গাজীপুর।

দলিল গ্রহিতার নাম ও ঠিকানা

নাম: মোঃ আলাউদ্দিন
পিতার নাম: মরহুম আব্দুর রহমান মোড়ল
মাতার নাম: মরহুমা রবজান বিবি
বয়স/জন্ম তারিখ: ১৩-০৬-১৯৪৬ ইং
ধর্ম: ইসলাম
পেশা: কৃষিজীবী
জাতীয়তা: বাংলাদেশী
জাতীয় পরিচিতি নং (প্রযোজ্য ক্ষেত্রে): ৩৩২৮৬০১০৫৩৬২৯০০।

স্থায়ী ঠিকানাবর্তমান ঠিকানা
গ্রাম/রোড: শ্রীপুর
ডাকঘর: শ্রীপুর
থানা/উপজেলা: শ্রীপুর
জেলা/শহর: গাজীপুর
গ্রাম/রোড: শ্রীপুর
ডাকঘর: শ্রীপুর
থানা/উপজেলা: শ্রীপুর
জেলা/শহর: গাজীপুর

দলিল দাতার নাম ও ঠিকানা

নাম: মো. হাফিজুর রহমান (অহাব)
পিতার নাম: মরহুম আব্দুল মোতালেব ওরফে আব্দুল শেখ
মাতার নাম: মোছাঃ আনোয়ারা খাতুন
বয়স/জন্ম তারিখ: ০১-০১-১৯৮২ ইং
ধর্ম: ইসলাম
পেশা: কৃষিজীবী
জাতীয়তা: বাংলাদেশী
জাতীয় পরিচিতি নং (প্রযোজ্য ক্ষেত্রে): অপ্রযোজ্য।

স্থায়ী ঠিকানাবর্তমান ঠিকানা
গ্রাম/রোড: শ্রীপুর
ডাকঘর: শ্রীপুর
থানা/উপজেলা: শ্রীপুর
জেলা/শহর: গাজীপুর
গ্রাম/রোড: শ্রীপুর
ডাকঘর: শ্রীপুর
থানা/উপজেলা: শ্রীপুর
জেলা/শহর: গাজীপুর


পরম করুণাময় মহান আল্লাহ্ তায়ালার পবিত্র ও প্রশংসিত নাম স্মরণ করিয়া অত্র বায়নানামা দলিলের মর্ম কম্পিউটার দ্বারা লিখাইতে আরম্ভ করিলাম। 

যেহেতু তফসিল বর্ণিত সম্পত্তি গাজীপুর জেলার শ্রীপুর উপজেলাধীন শ্রীপুর পৌরসভার অর্ন্তগত ৯ নং মহাল অধীন ৪৩ নং শ্রীপুর মৌজাস্থিত জোত জমিতে শ্রীপুর গ্রাম নিবাসী মরহুম আলফত আলী ঔরষজাত পুত্র আব্দুল কাদির পৈতৃক ওয়ারিশ সূত্রে বৈধ মালিক। 

বিগত ১৭-০৮-১৯৬৪ ইং তারিখে শ্রীপুর সাব-রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত ৪৪৭১ নং এক সাফ কবলা দলিল দ্বারা ২৭ শতাংশ জমি গাড়ারন গ্রাম নিবাসী মরহুম রোস্তম আলীর ঔরষজাত পুত্র আব্দুল শেখের নিকট সাফ বিক্রয় করিয়া ভোগ দখল বুঝাইয়া দিয়া চিরতরে নিঃস্বত্ববান হন।

পরবর্তীতে উল্লিখিত আব্দুল শেখ তফসিল বর্ণিত জমিতে খরিদ সূত্রে বৈধ মালিক নিয়ত থাকিয়া শ্রীপুর পৌর ভূমি অফিসে ৬৪১৫ নং জোতে নিজ নামে নামজারী ও জমাভাগ করাইয়া হালসন পর্যন্ত বার্ষিক ভূমি উন্নয়ন করাদি পরিশোধ ক্রমে বৈধ মালিক নিয়ত থাকিয়া বিগত ২৭-০৯-২০১১ ইং তারিখে শ্রীপুর সাব-রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রিকৃত ১৫৪১৬ নং। এক হেবার ঘোষণাপত্র দলিল দ্বারা ১৫২.২৫ শতাংশ জমি তাহার ঔরষজাত পুত্র

 
(১) মোঃ হাফিজুর রহমান
(২) মোঃ জয়নাল আবদীন


এদের বরাবরে হেবার ঘোষণা করিয়া ভোগ দখল বুঝাইয়া দিয়া চিরতরে নিঃস্বত্ববান হন। সেমতে আমি অত্র দলিল দাতা নিম্ন তফসিল বর্ণিত জমিতে পিতার দেওয়া হেবার ঘোষণাপত্র দলিল মূলে বৈধ মালিক নিয়ত থাকিয়া পরম সুখে নির্বিবাদে, নিষ্কন্টক অবস্থায়, অন্যের বিনা আপত্তিতে শান্তিপূর্ণ ভাবে এ যাবৎকাল পর্যন্ত ভোগ দখল করিয়া আসিতেছি।


বর্তমানে নিম্ন তফসিল বর্ণিত জমি আমি অত্র দলিল দাতার নগদ টাকার আবশ্যকতায় বিক্রয় করার ইচ্ছা প্রকাশ্য ঘোষণা বা প্রকাশ করিলে পর আপনি অত্র দলিল গ্রহিতা তাহা খরিদ করিতে রাজী বা অগ্রসর হয়। নিম্ন তফসিল বর্ণিত জমি বর্তমান বাজার দর যাচাইপূর্বক সর্বোচচ উচিৎ মুল্য মং ৫,৭০,০০০/= (পাঁচ লক্ষ সত্তুর হাজার) টাকা ধার্য্য বা সাব্যস্থ করা হয়।

আরো কিছু দরকারী লেখা পড়ুন

অদ্য রোজ হাজিরান মজলিসের মোকাবেলায় অত্র বায়নাপত্র নিম্ন স্বাক্ষরকারী সাক্ষীগণের মোকাবেলায় হাতে-হাতে নগদ বায়না বাবদ মূল্য ৩,০০,০০০/= (তিন লক্ষ) টাকা বুঝিয়া পাইয়া ও নিয়াছি।

অদ্যই অত্র বায়নাপত্র দলিল মূলে জমির দখল পজিশন আপনি অত্র দলিল গ্রহিতার বরাবরে বুঝাইয়া দিয়া স্বীকার ও অঙ্গীকার করিতেছি যে, অদ্য তারিখ হইতে আগামী ০৩ (তিন) মাস মেয়াদ মধ্যে বাকী মূল্য ২,৭০,০০০/= (দুই লক্ষ সত্তুর হাজার) টাকা উল্লেখিত মেয়াদ মধ্যে নগদ বুঝাইয়া দেওয়ার পর আমি অত্র দলিল দাতা তফসিল বর্ণিত জমি ভিন্ন তারিখে ভিন্ন সাফ কবলা দলিল দ্বারা আপনি অত্র দলিল গ্রহিতার নিজ নামে অথবা আপনার মনোনীত ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে ভিন্ন ভিন্ন সাফ বিক্রয়ের সাফ কবলা দলিল রেজিস্ট্রি করাইয়া দিতে বাধ্য থাকিব।

ইহাতে কোনরূপ অন্যথা করিব না বা কোন প্রকার টালবাহানা করিয়া জমি রেজিস্ট্রি করাইয়া না দিতে পারি তবে আপনি অত্র দলিল গ্রহিতা বাকী টাকা আদালতে দাখিল করিয়া আদালত কর্তৃক জমি রেজিস্ট্রি করিয়া নিতে পারিবেন। ইহাতে কাহারো কোন প্রকার ওজর আপত্তি গ্রাহ্যক হইবে না, করিলেও তাহা সর্ব মহলে সর্বাদালতে অগ্রাহ্য ও বাতিল বলিয়া গণ্য হইবেক।

প্রকাশ থাকে যে, নিম্ন তফসিল বর্ণিত জমির যাবতীয় প্রয়োজনীয় বায়না দলিল, সি, এস, এস, এ, ও আর, এস, পর্চা সার্টিফাইড কপি। আমি অত্র দলিল দাতার সকল বায়া দলিলের মূল কপি প্রয়োজনীয় সকল কাগজপত্র প্রদান সাপেক্ষে নিজ নামে নাম জারী ও জমা ভাগ খারীজের পর্চা সার্টিফাইড কপি, এস, এ, ও আর, এস, নক্সা। 

এবং সার্ভেয়ার কর্তৃক সীমানা নির্ধারণপূর্বক বর্তমান রেজিস্ট্রেশন আইনের বিধান মোতাবেক যে সমস্ত কার্য পদ্ধতি রহিয়াছে তাহা আমি অত্র দলিল দাতা সম্পন্ন বা সম্পাদন করিয়া। আপনি অত্র দলিল গ্রহিতার বরাবরে বুঝাইয়া দেওয়ার পর আপনি অত্র দলিল গ্রহিতা ভিন্ন সাফ কবলা দলিল রেজিস্ট্রি করিয়া নিতে পারিবেন। এবং আমি অত্র দলিল দাতা বর্ণিত জমি রেজিস্ট্রি করাইয়া দিতে বাধ্য রহিলাম।

ইহাতে কাহারও কোন প্রকার অন্যথা বা টালবাহানা করিব না। করিলেও তাহা আইনতঃ সর্বাদালতে ও সর্ব মহলে অগ্রাহ্য ও বাতিল বলিয়া গণ্য হইবেক। আরও প্রকাশ থাকে যে, আমি অত্র দলিলের দাতা। যদি কোন কারণে তফসিল বর্ণিত জমির সকল কাগজপত্র সংগ্রহ করিয়া মেয়াদ মধ্যে সাফ কবলা দলিল রেজিস্ট্রি করিয়া দিতে ব্যর্থ হই, তবে মেয়াদান্তে আপনি অত্র দলিল গ্রহিতার বায়নাকৃত দেয় সাকুল্য টাকা এককালীন ফেরত দিতে বাধ্য রহিলাম।


এতদ্বার্থে আমি বায়নানামা দলিলের শর্তাবলী পড়িয়া, বুঝিয়া এবং মর্ম অবগত হইয়া স্বেচছায় ও স্বজ্ঞানে অত্র বায়নানামা দলিল লিখাইয়া নিজ নিজ নাম সহি সম্পাদন করিয়া দিলাম। ইতি বাংলা ১৪২০ সালের ৩রা মাঘ পৌষ মোতাবেক ১৬-০১-২০১৪ ইং, ষোল, এক, দুই হাজার চৌদ্দ সন।

বায়নাকৃত জমির তফসিল পরিচয়

জেলা গাজীপুর, উপজেলা ও সাব-রেজিস্ট্রি অফিস শ্রীপুর এলাকাধীন শ্রীপুর পৌরসভার অন্তর্গত ৯ নং মহাল অধীন ৪৩ নং শ্রীপুর মৌজাস্থিত সি, এস-৫২ (বায়ান্ন) নং ও এস, এ-৩৯৮ (তিনশত আটানব্বই) নং। আর, এস-৭৪৯ (সাতশত ঊনপঞ্চাশ) নং খতিয়ানে মোট জমি ২৪ শতাংশের কাতে নিম্ন দাগের জোত জমি বায়নাকৃত বটে।

১। সি, এস, ও এস, এ-৪৮২ (চারশত বিরাশি) নং। আর, এস-৩২৮৫ (তিন হাজার দুইশত পঁচাশি) নং দাগে ১ ষোল আনায় সাইল জমি ২৪ শতাংশ। ইহার কাতে আমার নিজ অংশের নিজ দখলীয় চিহ্নিত ছাহাম সূত্রে বায়নাকৃত সাইল জমি ৩.৫০ (তিন দশমিক পাঁচ শূন্য) শতাংশ, স্থানীয় মাপে ২ (দুই) গন্ডা জমি বায়নাকৃত বটে। যাহার উত্তরে-মজিদা খাতুন গং, দক্ষিণে-চলাচলের রাস্তা, পূর্বে-দাতার নিজ এবং পশ্চিমে-রহমত আলী। এই চৌহদ্দিতে বায়নাকৃত জমি বটে।

অত্র দলিলে দাতা ১ জন, গ্রহিতা ১ জন, সাক্ষী ৩ জন, কাগজ ৮ ফর্দ। অত্র দলিল পাঠ করিয়া ও পাঠ শুনিয়া মর্ম অবগত হইলাম।

দাতার স্বাক্ষর

কম্পিউটার কম্পোজমোসাবিদাকারক ও দলিল লেখক
সার্জেন্ট মোঃ নাজমুল কবির (অবঃ)
স্টুডেন্ট কম্পিউটার সেন্টার
সাব-রেজিস্ট্রি অফিস সংলগ্ন
শ্রীপুর, গাজীপুর।
মোঃ মোস্তফা কামাল
সাং শ্রীপুর
দলিল লিখক সনদ নং ৭৫
শ্রীপুর এস. আর. অফিস
শ্রীপুর, গাজীপুর।

সাক্ষী

১।২।
৩।৪।

দলিল দাতার হলফনামা


বরাবর,
সাব-রেজিষ্ট্রার শ্রীপুর, গাজীপুর।
আমি/আমরা মোঃ হাফিজুর রহমান। জন্ম তারিখ-০১-০১-১৯৮২ ইং। এই মর্মে হলফনামা প্রদান করিতেছি যে, আমি/আমরা হস্তান্তরাধীন জমির নিরংকুশ মালিক। 

অন্য কোন পক্ষের সাথে বায়না চুক্তি স্বাক্ষর করি নাই। বা অন্য কোথায় বিক্রয় করি নাই। বা অন্য কোন পক্ষের নিকট বন্ধক রাখি নাই। বা এ সম্পত্তি সরকারি খাস/অর্পিত বা পরিত্যক্ত সম্পত্তি নয়। বা অন্য কোনভাবে সরকারের উপর বর্তায় নাই।

আরও হলফ করিতেছি যে, উপরিউক্ত কোন তথ্য ভুলভাবে লিপিবদ্ধ হইয়া থাকিলে তজ্জন্য আমি/আমরা দায়ী হইব। এবং আমি/আমাদের বিরুদ্ধে দেওয়ানী ও ফৌজদারী মামলা করা যাইবে। 

হস্তান্তরিত জমি সম্পর্কে কোন ভুল, অসত্য, বিভ্রান্তিকর তথ্য প্রদান করিয়া থাকিলে প্রয়োজনে নিজ খরচায় ভুল শুদ্ধ করিয়া ক্ষতিপূরণসহ নতুন দলিল প্রস্তুত ও রেজিস্ট্রি করিয়া দিতে বাধ্য থাকিব। উল্লেখ্য যে, দলিলে হস্তান্তরিত সম্পত্তির মূল্য কম দেখানো হয় নাই।

হলফকারীর স্বাক্ষর ও তারিখ

সনাক্তকারীর স্বাক্ষর ও তারিখ


(মোঃ জামিনুল হক)
সাব-রেজিস্ট্রার
শ্রীপুর, গাজীপুর।

Comments to: বায়নানামা দলিল লেখার নিয়ম

    Your email address will not be published. Required fields are marked *

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    Login

    Welcome to Chithipotro

    You are couple of steps away from being one of our family member
    Join Us