সৈয়দ আবুল হোসেন, এমপি
মন্ত্রী
যোগাযোগ মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
তারিখ: ০৫ ফেব্রুয়ারি ২০১১

জনাব মতিউর রহমান
সম্পাদক
দৈনিক প্রথম আলো
ঢাকা।

শ্রদ্ধেয় সম্পাদক,
অদ্য ০৫-০২-২০১১ খ্রি. আপনার বহুল প্রচারিত দৈনিক প্রথম আলো পত্রিকার প্রথম পৃষ্ঠায় পরিবেশিত সংবাদ ও কার্টুনের প্রতি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে (পেপার কাটিং সংযুক্ত)।

প্রথম আলো একটি বহুল প্রচারিত দৈনিক পত্রিকা। সত্য প্রকাশে আপোষহীন। দিন কালের অঙ্গীকারবদ্ধ। এ পত্রিকার পাঠক অগণিত। আমিও একজন নিয়মিত পাঠক। প্রতিটি সংবাদ গুরুত্ব দিয়ে পড়ি এবং পরামর্শ বাস্তবায়নে তৎপর থাকি। সম্পাদক হিসেবে আপনাকেও আমি শ্রদ্ধার চোখে দেখি। আপনার প্রতি টান অনুভব করি।

একটি গুরুত্বপূর্ণ ও সত্যের প্রতি আপোষহীন এবং দিন বদলানোর অঙ্গীকারবাহী পত্রিকা প্রথম আলোতে যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কে একটি কার্টুন, খবর ও রাস্তার ছবি দেখে আমি হতবাক হয়েছি। বিস্মিত হয়েছি।

কারণ, আপনার পত্রিকায় কি করে-অসত্য তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদন ও বিকৃত কার্টুন প্রকাশিত হয়। কী করে এটা অনুমোদন পায়। কী উদ্দেশ্যে এ মিথ্যা কার্টুনের অবতারণা। এতে কি পত্রিকার সত্যের প্রতি আপোষহীন দৃঢ়তা প্রকাশ পেয়েছে। এতে কি পত্রিকার দিনবদলের অঙ্গীকার বাস্তবায়ন হয়েছে। নাকি কোনো ষড়যন্ত্র ও বিকৃত রুচির প্রকাশ ঘটানো হয়েছে।

এটা আমার ন্যায় আপনার পত্রিকার অগণিত পাঠকের মনে প্রশ্নের উদ্রেক করেছে। আপনাদের স্লোগান ‘বদলে যাও, বদলে দাও’-এ স্লোগানটিতে আমরা অনুপ্রাণিত হই। এ স্লোগানের অনুসরণে পত্রিকায় খবর পরিবেশিত হলে তার গ্রহণযোগ্যতা আরো বাড়বে।

শ্রদ্ধেয় সম্পাদক, ভল্টেয়ার-এর একটি বিখ্যাত উক্তি টেনে আমি বলতে চাই- I disapprove of what you say, but I will defend to the death your right to say it. ভল্টেয়ার-এর বিখ্যাত উক্তিটি আমি সমর্থন করি, ব্যক্তিগতভবে আমি অনুসরণ করি।

মানুষের কথা বলার অধিকার আছে। পত্রিকায় খবর প্রকাশের স্বাধীনতা আছে। কিন্তু অন্যায়, অসত্য ও ভিত্তিহীন কথার প্রতিবাদ করার অধিকারও সবার আছে। উইলিয়াম শেক্সপিয়ারের ভাষায়- The nature of bad news infect the teller. অনৈতিক খবর বা ইয়োলো জার্নালিজম সংবাদপত্রকে ক্ষতিগ্রস্ত করে। সুনাম, সুখ্যাতি নষ্টে কাজ করে। আর দায়িত্বশীল সাংবাদিকতা পত্রিকার সুনাম বৃদ্ধি করে, দেশের উন্নয়নকে এগিয়ে নেয়।

তাই প্রথম আলো’তে যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কে ভিত্তিহীন কার্টুন ও সংবাদ দেখে অন্যান্য পাঠকের ন্যায় আমাকেও উদ্বিগ্ন করেছে। দেশের একটি লিড পত্রিকা কীভাবে এধরনের সংবাদ পরিবেশন করে-বিষয়টি আমাকে ভাবিয়ে তুলেছে।

শ্রদ্ধেয় সম্পাদক, আপনি জানেন, নিশ্চয়ই অবগত আছেন, দেশের সকল সড়ক যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে নয়। অন্যান্য মন্ত্রণালয় এবং প্রতিষ্ঠানও এ দায়িত্ব পালন করে। তাই সকল খারাপ রাস্তার জন্য শুধু যোগাযোগ মন্ত্রণালয়ের ওপর দোষ চাপানো সমীচীন নয়। দুর্বিনীত কার্টুনও কাম্য নয়।

সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় ২১ হাজার ৪০ কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে ৩ হাজার ৪শ’ ৯২ কিলোমিটার জাতীয় মহাসড়ক, ৪ হাজার ২শ ৬৮ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক এবং ১৩ হাজার ২শ’ ৮০ কিলোমিটার জেলা সড়ক আছে।

জাতীয় মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কের অধিকাংশেই সুষ্ঠুভাবে যান-চলাচল করছে। কতিপয় জেলা সড়কে অপ্রতুল বরাদ্দের কারণে মেরামত করা এখনো সম্ভব হয়নি। এ সড়কগুলোর দ্রুত মেরামতে যোগাযোগ মন্ত্রণালয় প্রয়োজনীয় বরাদ্দ অর্থ মন্ত্রণালয়ে চায়।

কিন্তু প্রয়োজনীয় অর্থ না পেয়ে, বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়ে, মাননীয় প্রধানমন্ত্রীর বরাবর সারসংক্ষেপ আকারে উপস্থাপন করলে, তিনি গুরুত্ব দিয়ে মেরামত-কাজ সমাধানে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়কে নির্দেশ দেন। প্রেক্ষিতে একটি ডিপিপি প্রণীত হয়েছে এবং প্রকল্পটি শীঘ্রই অনুমোদিত হবে। জুন মাসের মধ্যেই অধিকাংশ সড়কের মেরামতের কাজ শেষ করা যাবে।

শ্রদ্ধেয় সম্পাদক, আপনি জানেন, পদ্মা সেতু ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রমে নতুন সংযোজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ডিপ্লোমেসি’র অভাবনীয় সাফল্য।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পূর্বে বিএনপি-জামাত জোট সরকার ৫ বছর ও তত্ত্বাবধায়ক সরকারের ২ বছর-এ ৭ বছরে পদ্মা সেতু বাস্তবায়নের কথা বলা হলেও ডিজাইন কনসালটেন্ট নিয়োগ, দেশীয় অর্থ বরাদ্দের ব্যবস্থা ও দাতা সংস্থার কোনো সুনির্দিষ্ট কমিটমেন্ট ছিল না।

বর্তমান সরকারের দায়িত্বভার গ্রহণের পর ডিজাইন কনসালটেন্ট নিয়োগ, প্রকল্পের ডিটেইলড্ ডিজাইন প্রস্তুত এবং টেন্ডার তৈরি করা হয়েছে। দেশীয় অর্থের বরাদ্দ রাখা হয়েছে। ডোনারদের কাছ থেকে ২.৬৫৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থায়নের চূড়ান্ত কমিটমেন্ট পাওয়া গেছে। ভূমি অধিগ্রহণ, রিসেটেলমেন্ট, অ্যাকশন প্লান এবং স্টকইয়ার্ড-এর কাজ দ্রুততা, স্বচ্ছতার সাথে সম্পাদন করায় এডিবি থেকে বেস্ট অ্যাওয়ার্ড প্রদান করেছে।

প্রি-কোয়ালিফিকেশন ও টেন্ডার ডকুমেন্ট ইতোমধ্যে দাতা সংস্থার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। দাতা সংস্থার অনুমোদনের পর নির্মাণকাজের টেন্ডার আহ্বান করা হবে। এবং Lowest Responsive দরদাতার সাথে চুক্তি স্বাক্ষর করা হবে। আগামী ২/৩ মাসের মধ্যে কাজ শুরু হবে।

এছাড়া, ২৬ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য ইতোমধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শীঘ্রই এর নির্মাণকাজ শুরু হবে। পিপিপি’র আওতায় এটা দেশের একটি বড় প্রকল্প। এ ধরনের প্রকল্প গ্রহণে সাধারণত ৫/৭ বছর সময় লাগে।

অথচ বর্তমান সরকার ২ বছরের মধ্যে এ ধরনের প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়নে হাত দিয়েছে। এটা শুধু বাংলাদেশে নয়, এ উপমহাদেশের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছা ও নেতৃত্বের জন্য সম্ভব হয়েছে।

শ্রদ্ধেয় সম্পাদক, যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক ও রেল অবকাঠামো উন্নয়নে দেশে দীর্ঘস্থায়ী ও নিরাপদ যোগাযোগব্যবস্থা গড়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম থেকেই গুরুত্ব দিয়েছেন। তাঁর নির্দেশনার আলোকে যোগাযোগ মন্ত্রণালয় সড়ক ও রেল অবকাঠামো উন্নয়নে ব্যাপক কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন করছে।

আপনি জানেন, ইতোমধ্যে মোহাম্মদপুর বসিলায় শহিদ বুদ্ধিজীবী সেতু, গাজীপুরে ঢাকা বাইপাস সড়ক, টঙ্গিতে শহিদ আহসান উল্লাহ মাস্টার উড়াল সেতু, ডেমরায় সুলতানা কামাল সেতু ও চট্টগ্রামে হযরত শাহ আমানত সেতু যান-চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে।

বরিশাল-পটুয়াখালী সড়কে ‘দপদপিয়া সেতু’ নির্মাণের কাজ শেষ হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করলেই যান-চলাচলের জন্য তা উন্মুক্ত করা হবে। তিস্তা সেতু নির্মাণের কাজ এগিয়ে চলেছে। দেশব্যাপী সড়ক নেটওয়ার্ক উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ প্রকল্পে বাস্তবায়িত হচ্ছে। চট্টগ্রাম বন্দর ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্প ও ইস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইম্প্রুভমেন্ট প্রজেক্ট বাস্তবায়নের কাজও এগিয়ে চলছে।

এছাড়া, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ৪-লেনের কাজ শুরু হয়েছে। জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক ডিভাইডারসহ ৪-লেনের উন্নয়ন কাজের জন্য চুক্তি স্বাক্ষর হয়েছে। চট্টগ্রাম-হাটহাজারী সড়ক ৪-লেনের কাজ অব্যাহত আছে। নবীনগর-ঢাকা ইপিজেড-চন্দ্রা সড়ক ৪-লেনে উন্নীতকরণের টেন্ডার আহ্বান করা হয়েছে। শীঘ্রই চুক্তি স্বাক্ষর হবে। নারায়ণগঞ্জ লিঙ্ক রোড ৪-লেনের কাজও এগিয়ে চলেছে। বৃহত্তর রংপুরে ৪লেনের টেন্ডার আহ্বান করা হয়েছে। শীঘ্রই কার্যাদেশ দেয়া হবে।

শ্রদ্ধেয় সম্পাদক, আপনি জানেন, মিরপুর হতে ক্যান্টনমেন্টের উপর দিয়ে বিমানবন্দর সড়কে উড়াল সেতু নির্মাণের প্রকল্প অনুমোদিত হয়েছে। বনানী ও জুরাইন রেলক্রসিং ওভারপাস নির্মাণ প্রকল্পও হাতে নেয়া হয়েছে। পটুয়াখালী-কুয়াকাটা সড়কে খেপুপাড়া, হাজীপুর ও মহীপুরে-৩টি সেতু নির্মাণের কার্যক্রম অব্যাহত আছে।

কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক নির্মাণের পদক্ষেপ নেয়া হয়েছে। সিলেট-সালুটিকর-ভোলাগঞ্জ সড়কে ১০টি সেতু নির্মাণের কাজ হাতে নেয়া হয়েছে। গৌরনদী-আগৈলঝরা-পয়সারহাট-কোটালিপাড়া-গোপালগঞ্জ সড়ক উন্ননের কাজ চলছে। টুঙ্গিপাড়া-কোটালিপাড়া সড়ক উন্নয়ন করা হচ্ছে।

পিরোজপুর-গোপালগঞ্জ সড়ক উন্নয়নসহ পাটগাতিতে মধুমতী নদীর ওপর ‘শেখ লুৎফর রহমান সেতু’র অসমাপ্ত কাজ বাস্তবায়িত হচ্ছে। কুমিল্লা বিবিরবাজার স্থলবন্দর সড়ক উন্নয়ন ও ‘রুমা সেতু’ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ভোমরা স্থলবন্দরসহ সাতক্ষীরা শহর বাইপাস সড়ক নির্মিত হচ্ছে। পিরোজপুর-ঝালকাঠি সড়কে কচা নদীর উপর ‘বেকুটিয়া সেতু’ নির্মাণের পদক্ষেপ নেয়া হয়েছে।

লেবুখালী ব্রিজের বাস্তবায়ন কার্যক্রমও হাতে নেয়া হয়েছে। নারায়ণগঞ্জ বন্দরে ৩য় শীতলক্ষ্যা সেতু’র নির্মাণের কাজ এ বছরেই শুরু হবে। চাইনিজ সরকারের সহায়তায় দ্বিতীয় মেঘনা সেতু নির্মাণের কাজ এ বছরই শুরু হবে বলে আশা করি।

পাটুরিয়া-গোয়ালন্দ পয়েন্টে ২য় পদ্মা সেতু নির্মাণেরও উদ্যোগ নেয়া হয়েছে। চট্টগ্রাম শহরের এক অংশের সাথে অপর অংশের যোগাযোগ স্থাপনের লক্ষ্যে কর্ণফুলী নদীর তলদেশে প্রায় ২ কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণের সমীক্ষার কাজ চলছে।

শ্রদ্ধেয় সম্পাদক, আশুগঞ্জ বন্দর-আখাউড়া চেকপোস্ট পর্যন্ত উন্নত যোগাযোগ অবকাঠামো নির্মাণের কাজ চলছে। এশিয়ার সড়কসমূহ ৪-লেনে উন্নীতকরণ এবং কালনা সেতুসহ বেনাপোল ভাটিয়াপাড়া-যশোর সড়ক, বগুড়া-নাটোর সড়ক, জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-হাটিকামরুল সড়ক, ফরিদপুর-বরিশাল-কুয়াকাটা সড়ক ও ঢাকা-মাওয়া-ভাঙ্গা সড়ক উন্নয়নের জন্য ‘সম্ভাব্যতা সমীক্ষা’র কাজ চলছে।

মাদারীপুর-শরীয়তপুর সড়কে ৩টি সেতুসহ আড়িয়ালখাঁ নদীর ওপর ‘কাজীরটেক সেতু’ নির্মাণের কাজ এ বছরেই শুরু হবে। মস্তফাপুর-মাদারীপুর বাইপাস হয়ে কাজীরটেক সেতু হতে শরীয়তপুর পর্যন্ত ৪-লেন সড়ক প্রকল্প একনেকের অনুমোদনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আশা করি, আগামী একনেক সভায় মাননীয় প্রধানমন্ত্রী এ প্রকল্পের অনুমোদন দেবেন। দেশব্যাপী রেলওয়ের নেটওয়ার্ক সম্প্রসারণের লক্ষ্যে ৩৩টি প্রকল্পের অনুমোদন দেখা হয়েছে। এ মধ্যে উল্লেখযোগ্য প্রকল্পসমূহ হলো-দোহাজারী-কক্সবাজার-গুনধুম ও খুলনা-মংলা রেললাইন সম্প্রসারণ।

যোগাযোগব্যবস্থার উন্নয়নে রংপুরকে গুরুত্ব দিয়ে রংপুর হতে কাউনিয়া পর্যন্ত মিটারগেজ সেকশনকে ডুয়েলগেজে রূপান্তরের পদক্ষেপ নেয়া হয়েছে।

ঢাকা-নারায়ণগঞ্জ রেললাইন পুনর্বাসন ও নবায়নের কাজ ইতোমধ্যে শেষ হযেছে। বঙ্গবন্ধু সেতুর উভয় প্রান্তে লোড মনিটরিং ডিভাইস স্থাপনের কাজ চলছে। রাজশাহী রোহনপুর বর্ডার ও আমনুরা-চাপাইনবাবগঞ্জ সেকশনের ৩৮ সেকশনের ৩৮ দশমিক ৫ কিলোমিটার রেললাইন পুনর্বাসনের কাজ চলছে।

দুুর্ঘটনা রিলিফ ট্রেনের জন্য একটি এমজি এবং একটি বিজি ক্রেন সংগ্রহ করা হচ্ছে। সৈয়দপুর চিলাহাটি সেকশনের ৬৩ দশমিক ৭৬ কি.মি ব্রডগ্রেজ রেলপথ পুনর্বাসনের কাজও এগিয়ে চলছে। এছাড়া, পার্বতীপুর-কাঞ্চন-পঞ্চগড় ও কাঞ্চন বিরল মিটারগেজ সেকশনকে ডুয়েল গেজে এবং বিরল-বিরল বর্ডার সেকশনকে ব্রডগেজে রূপান্তরের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

নারায়ণগঞ্জ-জয়দেবপুর-নারায়ণগঞ্জ, রাজশাহী-ঢাকা-রাজশাহী এবং ঢাকা-চট্টগ্রাম-ঢাকার মধ্যেও জোড়া এক্সপ্রেস ট্রেন চালু করা হয়েছে। ঢাকা-চট্টগ্রাম করিডোরকে ডাবল লাইনে উন্নীত করার এবং পদ্মা সেতু চালুর দিন হতেই রেল-যোগাযোগ চালুর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রেলওয়ে সিগন্যালিং ব্যবস্থা আধুনিকীকরণের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

শ্রদ্ধেয় সম্পাদক, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে প্রতিটি জেলার সাথে রেলওয়ে কানেকটিভিটি’র উদ্যোগ নেয়া হয়েছে। এরই প্রেক্ষিতে কালুখালী-ভাটিয়াপাড়া-গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া রেললাইন, পাটুরিয়া-ফরিদপুর-ভাঙ্গা এবং ঈশ্বরদী-পাবনা-ঢালারচর রেললাইন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

দেশে দেশে ট্রান্স-এশিয়ান রেলওয়ে এবং আঞ্চলিক/উপ-আঞ্চলিক রেলওয়ে নেটওয়ার্ক স্থাপনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম নেয়া হয়েছে। রেলসেবা ডিজিটালাইজড্ করার উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে। ভারতীয় ডলার ক্রেডিট লাইনের আওতায় ১২টি জনগুরুত্বপূর্ণ প্রকল্প একনেক কর্তৃক ইতোমধ্যে অনুমোদিত হয়েছে। এর আওতায় ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ, ১২৫টি ব্রডগেজ এবং ৪১৪টি মিটাগেজ যাত্রীবাহী গাড়ি আমদানি করা হচ্ছে।

২টি ব্রডগেজ ইন্সপেকশন কার, ১৮০টি ব্রডগেজ, ১০০টি মিটারগেজ ট্যাংক ওয়াগন এবং ২২০টি মিটারগেজ ফ্লাট ওয়াগন সংগ্রহ করা হবে। খুলনা-মংলা রেললাইন এবং ২য় ভৈরব ও ২য় তিতাস রেলসেতু ভারতীয় ডলার ক্রেডিটের আওতায় নির্মাণ করা হবে। ভারতীয় ডলার ক্রেডিটের আওতায় ১০ সেট DEMU সংগ্রহ করা হবে।

আরো ২০ সেট DEMU সরকারি অর্থায়নে সংগ্রহ করার একটি প্রস্তাব একনেকের অনুমোদনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এইসব DEMU সংগ্রহ করে যানজট নিরসনের জন্য কমিউটার সার্ভিস চালু করা হবে।
ঢাকা শহরে যানজট নিরসনের লক্ষ্যে বিআরটিসি ইতোমধ্যে চীন থেকে ১০০টি একতলা সিএনজি বাস সংগ্রহ করেছে। অচিরেই আরো ১৭৫টি সিএনজি বাস চীন থেকে ঢাকা এসে পৌঁছবে।

দূরপাল্লায় চলাচলের জন্য জুন ২০১১ সালের মধ্যে আরো ৩০০টি সিএনজি বাস দক্ষিণ কোরিয়া থেকে আনা হচ্ছে। ভারতীয় ডলার ক্রেডিটের আওতায় ৩০০টি ডাবল ডেকার বাস, ১০০টি একতলা সিঙ্গেল ডেকার এসি বাস এবং ৫০টি আর্টিকুলেটেড বাস সংগ্রহ করার প্রক্রিয়াও দ্রুততার সঙ্গে এগিয়ে চলেছে। ঢাকার যানজট সমস্যার সমাধান ও পরিবহন ব্যবস্থা উন্নয়নে Strategic Transport Plan বাস্তবায়িত হচ্ছে।

শ্রদ্ধেয় সম্পাদক, আপনি জানেন বৈদেশিক সাহায্যনির্ভর প্রকল্পগুলো প্রক্রিয়াকরণ ও বাস্তবায়নে দীর্ঘ সময় লাগে। কাজ শুরু করলেও শেষ করতে সময়ের প্রয়োজন হয়। তারপর আমাদের দেশে রয়েছে প্রকল্প বাস্তবায়নের পথে জমি-সংক্রান্ত বিষয় নিয়ে নানা বাধা। এতদ্সত্ত্বেও বর্তমান সরকার দুবছরে যোগাযোগ খাতের উন্নয়নে যে কার্যক্রম বাস্তবায়ন করেছে তা অঙ্কের হিসেবে অনেক নয় কি?

আমি আশা করব, আমার প্রিয় পত্রিকা, প্রথম আলো, সত্যের পথে আপোষহীন কাজ করবে। যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়ে অসত্য তথ্যের ভিত্তিতে প্রকাশিত কার্টুন ও খবরের বিষয়টি সমান গুরুত্ব দিয়ে আমার বক্তব্য প্রকাশ করবে। পত্রিকার অন্যান্য পাঠকের ন্যায় আমার উদ্বিগ্নতাও দূর করবে।

গভীর শ্রদ্ধান্তে,
একান্তভাবে আপনার,
সৈয়দ আবুল হোসেন, এমপি
মন্ত্রী

Comments to: প্রথম আলো সম্পাদকের কাছে সৈয়দ আবুল হোসেনের চিঠি

    Your email address will not be published. Required fields are marked *

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    Login

    Welcome to Chithipotro

    You are couple of steps away from being one of our family member
    Join Us