আপোষনামা তৈরি ও লেখার নিয়ম আমরা অনেকেই জানি না। অথচ অনেক সময় ভুল বোঝাবুঝির কারণে মামলা-মোকদ্দমাও হয়। কিন্তু সেই ভুল বুঝতে পেরে দুই পক্ষ আপোষে সম্মত হলে আইনত আপোষ করার বিধান রয়েছে। স্বাক্ষীগণের উপস্থিতিতে বিবাদের কারণ উল্লেখ করে সুষ্ঠু বিচার হলে সেই মামলাও নিষ্পত্তি করা সম্ভব। তাহলে কিভাবে আপোষনামা তৈরি করতে হয় সেই বিষয়ে অনেকেরই পরিষ্কার ধারণা নাই।

আজ দেখে নিন আপোষণামা তৈরি ও লেখার নিয়ম। আমি এখানে জমিজমা সংক্রান্ত একটি বিষয় নিয়ে আপোষণামা তৈরি করে দেখিয়েছি। আপনি আপনার সমস্যার বিষয়টি উল্লেখ করে আপোষণামা লিখতে পারেন। চাইলে একই ফরমেটে শুধু আপনার নাম ঠিকানা বদল এবং সমস্যার কথা উল্লেখ করলেই হয়ে যাবে আপোষণামা। প্রয়োজনে এই বিষয়ে ভালো ধারণা রাখে এমন কারো সাথে শেয়ার করলে একটি ভালো আপোষনামা লেখা সম্ভব। আশা করি আপনার সমস্যার সমাধান হবে।

আপোষ নামা

তারিখ: ০৩/০৬/২০২১

১ম পক্ষ ২য় পক্ষ
মোছা. হাসিনা বেগম
পিতাঃ মো. আব্দুল কাদের
গ্রাম: কদমতলী
থানা: বেলকুচি
জেলা: সিরাজগঞ্জ
মো. আসলাম হোসেন
পিতাঃ মো. আব্দুল কাদের
গ্রাম: কদমতলী
থানা: বেলকুচি
জেলা: সিরাজগঞ্জ



১ম পক্ষ ও ২য় পক্ষ উভয় ভাই-বোন। তাহাদের মধ্যে জমি-জমা সংক্রান্ত ভুল বোঝাবুঝির কারণে উভয়ে ক্ষুব্ধ হন। এবং ১ম পক্ষ ক্ষুব্ধ হইয়া ২য় পক্ষ ও তাহার স্ত্রী এবং সন্তানের নামে সম্পতি আত্মসাতের আইনের ……… নং ধারা মতে সি, আর …./…. নম্বর এবং সম্পত্তির মালিকানা ও ভোগদখলের নিমিত্তে পারিবারিক ; …./…. নম্বর মোকদ্দমা দায়ের করে।

উভয় পক্ষের বিরোধটি স্থানীয় মহৎ ব্যক্তিগণ জানিতে পারিয়া উভয় পক্ষের লোকজন ডাকিয়া আলোচনা ক্রমে আপোষ-মীমাংসা করিয়া দেন। আপোষ-মীমাংষা উভয় পক্ষ মানিয়া লইয়াছেন। আপোষ-মীমাংষা মোতাবেক পক্ষদ্বয়ের মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন মেনে সম্পদের সুষ্ঠু বণ্টন হবে।

আরো পড়ুন বদলীর জন্য আবেদন


২য় পক্ষ নিজ ইচ্ছায় ১য় পক্ষকে ২ বিঘা ধানি জমি এবং ১০ শতাংশ বসতি জমি দেবার ইচ্ছা পোষণ করিলে ১ম পক্ষ তা মেনে নেন। এবং ১ম পক্ষের দায়ের কৃত সি. আর ……./….. ও পারি; …../.. নম্বর মোকদ্দমা নিজ ইচ্ছায় প্রত্যাহার করিয়া লইবেন।


বর্তমানে উভয় পক্ষদ্বয়ের মধ্যে আর বিরোধ রহিল না এবং ভবিষ্যতেও থাকিবে না।

১ম পক্ষের স্বাক্ষর ২য় পক্ষের স্বাক্ষর

উপস্থিত ব্যক্তি বর্গের স্বাক্ষর

১।
২।
৩।
৪।
৫।

আরো পড়ুন জীবন বৃত্তান্ত লেখার নিয়ম

একনজরে বেশ কিছু দরখাস্ত দেখে নিন-

Comments to: আপোষ নামা তৈরি ও লেখার নিয়ম

    Your email address will not be published. Required fields are marked *

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    Login

    Welcome to Chithipotro

    You are couple of steps away from being one of our family member
    Join Us